আন্তর্জাতিক বাজারে রাজশাহীর আয় পাঁচ কোটি ডলার - Daisnews24.com
Daisnews24.com
বুধবার , ১ সেপ্টেম্বর ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. ENGLISH
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ইত্রামি
  5. ইসলাম
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. জবস
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. পাঁচমিশালী
  12. প্রবাসে বাংলাদেশ
  13. ফটোগ্রাফি
  14. বিনোদন
  15. মতামত

আন্তর্জাতিক বাজারে রাজশাহীর আয় পাঁচ কোটি ডলার

প্রতিবেদক
ইয়াসিন হোসেন রাকিব
সেপ্টেম্বর ১, ২০২১ ১১:১৪ পূর্বাহ্ণ

গত ১৯ জুন বাংলাদেশের রাজশাহীর নামে আরো পাঁচটি জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা  ভৌগোলিক নির্দেশক প্রোডাক্ট তালিকাভুক্ত করা হয়েছে। 

বর্তমানে বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক প্রোডাক্ট এর সংখ্যা নয়টি। নতুন তালিকাভুক্ত পণ্যগুলো হল রাজশাহীর সিল্ক, রংপুরের শতরঞ্জি, কালিজিরা চাল, দিনাজপুরের কাটারিভোগ চাল, ও নেত্রকোনা সাদামাটি।

রাজশাহীর পাট, রেশম, হস্তশিল্প, ও চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরসাপাত আম, বিশ্ববাজারে গত এক বছরে আয় করেছে পাঁচ কোটি ৩৯ লক্ষ ৮৫ হাজার মার্কিন ডলার।

আরও পড়ুনঃ What is Instagram reels? Probs & Cons

রাজশাহী রপ্তানি উন্নয়ন ব্যুরো জানিয়েছে বাংলাদেশের সাথে চুক্তিবদ্ধ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে গত এক বছরে প্রায় পাঁচ কোটি ৩৯ লাখ ৮৬ হাজার মার্কিন ডলার রপ্তানি করেছে, এর মধ্যে সবচেয়ে অন্যতম হলো রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ এর খিরসাপাত আম, সিল্ক রেশম ও হস্তশিল্পজাত পণ্য।

রাজশাহী রপ্তানি উন্নয়ন ব্যুরো আরও জানিয়েছেন, গত ১৯ জুন বাংলাদেশের নামের সাথে ৫ টি জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জি আই) নম্বর যুক্ত হয়েছে। এর ফলে বাংলাদেশে রপ্তানিতে বিশেষ সুবিধা পাবেন, আর এতে এই গণ্যগুলো আন্তর্জাতিক বাজারে মার্কেটিং করাও সুবিধা হয়।

আরও পড়ুনঃ ফি‌নি‌শিং ম্যানেজার (গা‌র্মেন্টস) প্রয়োজন

জানা গেছে আন্তর্জাতিক মেধাস্বত্ব সংস্থা ইন্টারন্যাশনাল প্রপার্টি রাইট অর্গানাইজেশনের সব ধরনের নিয়ম কানুন  মেনে বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়ের অধীনে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস বিভাগ এই স্বীকৃতি প্রদান করে থাকেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ইলিয়াস হোসেন বলেন, রাজশাহী অনেক সম্ভাবনাময় একটি বিভাগ, যদিও তার দেশের মোট জিডিপিতে ভূমিকা খুবই সামান্য। তবুও আগের তুলনায় রাজশাহীর রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সশরীরে পরীক্ষা নেবে

রাজশাহী চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রিজের সভাপতি মনিরুজ্জামান মনির বলেন, রাজশাহী বর্তমানে সবচেয়ে বড় বাণিজ্যিক ঘাটতি রয়েছে পরিবহনে।

তিনি আরো যোগ করেন রাজশাহী থেকে কোন পণ্য বাহিরের দেশে রপ্তানি করতে হলে চট্টগ্রাম অথবা ঢাকায় নিয়ে যেতে হয় যা অনেক সময় সাপেক্ষ সেইসাথে ব্যয়বহুলও।

তিনি এরপর বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে বিভিন্ন রকম বাধার সম্মুখীন হতে হয় এ ধরনের বাধা দূর করে এবং পাশাপাশি অন্যান্য মন্ত্রণালয়ের অধিদপ্তরের সহযোগিতা যদি থাকে তাহলে আরো উন্নয়ন করা সম্ভব।

প্রতি মূহুর্তের সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক বা টুইটারে ফলো দিয়ে সঙ্গে থাকুন…

সর্বশেষ - ইত্রামি