করোনায় কেমন আছে সাত কলেজের শিক্ষার্থীরা? - Daisnews24.com
Daisnews24.com
রবিবার , ৩০ মে ২০২১ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. ENGLISH
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ইত্রামি
  5. ইসলাম
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. জবস
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. পাঁচমিশালী
  12. প্রবাসে বাংলাদেশ
  13. ফটোগ্রাফি
  14. বিনোদন
  15. মতামত

করোনায় কেমন আছে সাত কলেজের শিক্ষার্থীরা?

প্রতিবেদক
ইয়াসিন হোসেন রাকিব
মে ৩০, ২০২১ ৫:২৬ অপরাহ্ণ

২০১৭ সালের ফ্রেব্রুয়ারীতে রাজধানীর শীর্ষ সাত কলেজকে গতিশীল ও মান উন্নয়নের লক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর থেকে বিভিন্নরকমের সমস্যায় পড়ছে শিক্ষার্থীরা।সময়মতো পরীক্ষা না নেয়া, খাতার সঠিক মূল্যায়ন না করা এবং সেশনজট সমস্যা ভয়াবহ রূপ নিয়েছিল।


রহমতুল্লাহ, স্টাফ রিপোর্টার


যেকোন সমস্যার সমাধানের জন্য বারবার আন্দোলনে নামতে হয়েছে শিক্ষার্থীদের। আন্দোলনে বিভিন্ন দাবি সমাধানের আশ্বাস দিলেও কার্যকর করতে সময়ক্ষেপণ করে প্রশাসন।

শিক্ষার্থীদের দাবি আংশিক কিছু মানা হলেও সম্পুর্ন দাবীর আদায় কখনো হয়নি। এখন সবচেয়ে বড় সমস্যা ছিল সেশনজট এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ১২-১৩, ১৩-১৪,১৪-১৫,১৫-১৬ এবং ১৬-১৭ সেশনের শিক্ষার্থীরা।

এদের কোন কোন সেশনের অনার্স শেষ করতে সাত-আট বছর ও হারাতে হয়েছিল জীবন থেকে।

২০১৭ সালে ঢাবিতে সাতকলেজ অন্তর্ভুক্ত হয়। কলেজ গুলোকে ঢাবির অধীনে সরাসরি এডমিশন টেস্ট, ভর্তি, এবং নতুন সিলেবাসের আওতাভুক্ত করা হয় ১৭-১৮ সেশন থেকে।

এখন পর্যন্ত তিনটি ব্যাচ ১৭-১৮, ১৮-১৯, ১৯-২০ সেশন চলমান। এই নতুন ব্যাচ গুলোর কয়েকটা সমস্যা মহামারীর মতো রূপ নিয়েছে।

সমস্যার গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে গণহারে অকৃতকার্য।উদাহরণস্বরুপ ১৭-১৮ সেশনের ১ম বর্ষের ইংরেজী বিভাগের পাশের হার ছিল ৩৮.০৩% এবং ১৮-১৯ সেশনের ১ম বর্ষের ছিল ২১% এভাবেই প্রতিটি বিভাগের, প্রত্যেক সেশনের রেজাল্টের পাশের অনুপাত ছিল হতাশাগ্রস্ত।।

আবার নট প্রমোটেড এর নতুন নিয়ম করাতে বেশি সমস্যা দেখা দিয়েছে, ০২ পয়েন্ট পেয়ে অন্তত সর্বোচ্চ ০২ বিষয়ে অকৃতকার্য হলে তাকে প্রমোটেড বলে গন্য হবে।

কিন্তু গনহারে রেজাল্ট খারাপ হওয়াতে অসংখ্য শিক্ষার্থীরা পরের ইয়ারে উঠতে না পারায় হতাশাগ্রস্ত হয়ে শিক্ষাজীবন শেষ করতে হয়েছে।

ডজনে ডজনে সমস্যা থাকার মধ্য মহামারী করোনা দেখা দিলো দেশে। এজন্য অনলাইন ক্লাস নিয়মিত ঢাবিতে করা হলেও সাত কলেজে মাঝে মাঝে নামে মাত্র করা হয়েছে।

যদিও এসাইনমেন্ট এর মাধ্যমে ২ টি পরীক্ষা নেয়া হয়েছিল। কিন্তু অনলাইন ক্লাসে নেট সমস্যা আর প্রত্যেকের এন্ড্রয়েট না থাকাতে পড়াশুনা অধিকাংশের ই হয়নি।

এছাড়া অন্যতম সমস্যা হলো খাতার সঠিক মুল্যায়ন না করা।সিলেবাসের বাহিরে প্রশ্ন করা এবং সাত কলেজের সামগ্রিক প্রয়োজনীয় বিষয় গুলোর চাহিদা না ঠিক করে ঢাবি প্রশাসনের নতুন নতুন আইন করা।

এসকল তথ্য Daisnews24.com কে জানায় , মেহেদী হাসান, ইংরেজী বিভাগ ১৭-১৮ ঢাকা কলেজ।


প্রতি মূহুর্তের সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন…

www.facebook.com/daisnews24

www.twitter.com/DaisNews24

www.facebook.com/groups/daisnews24

#DaisNews24

সর্বশেষ - ইত্রামি