তাকাইচি হচ্ছে জাপানের প্রথম প্রধানমন্ত্রী - Daisnews24.com
Daisnews24.com
সোমবার , ৬ সেপ্টেম্বর ২০২১ | ১০ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. ENGLISH
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ইত্রামি
  5. ইসলাম
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. জবস
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. পাঁচমিশালী
  12. প্রবাসে বাংলাদেশ
  13. ফটোগ্রাফি
  14. বিনোদন
  15. মতামত

তাকাইচি হচ্ছে জাপানের প্রথম প্রধানমন্ত্রী

প্রতিবেদক
ইয়াসিন হোসেন রাকিব
সেপ্টেম্বর ৬, ২০২১ ৪:৩৭ অপরাহ্ণ

প্রথমে নামটি শুনলে বাঙালিরা যে কেউ পড়ে যেতে পারেন, তবে শব্দটি জাপানিজ তাই চিন্তা করার কিছু নেই। জাপানের প্রথম নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তাকাইছি।

জাপানের প্রথম নারী প্রধানমন্ত্রী তাকায় সে এখন পর্যন্ত জাপানের পার্লামেন্টের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন। জাপানের পার্লামেন্টের ক্ষমতাসীন দল এলপিডির মন্ত্রী হিসেবে এখন পর্যন্ত দায়িত্বে আছেন।

প্রধানমন্ত্রী হিসেবে তাঁর সমর্থনের পরিমাণ অন্যদের তুলনায় অনেক বেশি, তাই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন তাকাইছি হতে যাচ্ছেন প্রথম নারী প্রধানমন্ত্রী এবং দেখবে জাপানের পার্লামেন্ট।

আরও পড়ুনঃ তোমাকে দেখার জন্য আর তর সইছে নাঃ শিশির

তার পুরোনাম সানাই তাকাইছি, তিনি স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগারের স্থলে, এই প্রথম কোনো নারীর রাজনৈতিক বেদ জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছে।

তা কয়েছি ইতিমধ্যে জাপানের ক্ষমতাসীন দল এলপিডির প্রেসিডেন্ট পদের জন্য তিনি চেষ্টা করছেন, সংসদে তার বেশ সমর্থন রয়েছে। এছাড়াও ক্ষমতাসীন দল এলপিডি যেহেতু আসন সংখ্যার দিক থেকে এগিয়ে আছে তাই বলা যায় এলপিডি সমর্থন পাবে সেই প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবে।

আরও পড়ুনঃ পীরগাছার আকাশ এর কর্মচারী শিহাব এখন সকল প্রকার মাদক এর এজেন্ট

সানাই তাকাইছি ইতিমধ্যে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের সমর্থন পেয়েছেন। শিনজো আবের সাথে তার বেশ ঘনিষ্ঠ তা রয়েছে। এছাড়াও জাপানের বিরোধ বাহিনী তৈরিতে সংশোধনী আনার জন্য তিনি সংসদে উত্থাপন করেন।

সানাই তাকাইছি জাপানের পার্লামেন্টের প্রথম নির্বাচিত প্রতিনিধি হিসেবে যুক্ত হন ১৯৯৩ সালে। প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনার দিক থেকে তিনি ইতিমধ্যে এগিয়ে আছেন বলে জানিয়েছে জাপানের গণমাধ্যমগুলো।

সূত্র জাপান টাইমস

প্রিয় পাঠক সংবাদটি পড়ে আপনার কেমন লাগলো তার মতামত দিতে ভুলবেন না ধন্যবাদ।

প্রতি মূহুর্তের সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক বা টুইটারে ফলো দিয়ে সঙ্গে থাকুন…

সর্বশেষ - ইত্রামি