শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরে যা যা মানতে হবে - Daisnews24.com
Daisnews24.com
সোমবার , ৩০ আগস্ট ২০২১ | ১০ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. ENGLISH
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ইত্রামি
  5. ইসলাম
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. জবস
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. পাঁচমিশালী
  12. প্রবাসে বাংলাদেশ
  13. ফটোগ্রাফি
  14. বিনোদন
  15. মতামত

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরে যা যা মানতে হবে

প্রতিবেদক
ইয়াসিন হোসেন রাকিব
আগস্ট ৩০, ২০২১ ৩:৪৪ পূর্বাহ্ণ

দীর্ঘ অপেক্ষার পরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ধাপে ধাপে খুলে দেওয়ার সিদ্ধান্ত এসেছে। 

সেই অনুসারে প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা সময় আরও বৃদ্ধি পাচ্ছে, অর্থাৎ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরে প্রাথমিক বিদ্যালয় মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্কুল খুলে দেওয়া হবে।

আরও পড়ুনঃ ফেসবুকের মেটাভার্স বদলে দিবে ওয়ার্ক প্লেস

শিক্ষা মন্ত্রণালয় শিক্ষা বোর্ড থেকে বলে দেওয়া হয়েছে সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নামলে তাহলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

১ সেপ্টেম্বর যৌথ বৈঠকের পর সিদ্ধান্ত আসবে শিক্ষাপ্রতিষ্ঠান কখন খুলবে এবং কিভাবে খুলবেন, তবে ইতিপূর্বে একটি রোডম্যাপ তৈরি হয়েছে যার নিয়ম অনুসারেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে আশা করা যায়।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরে একটি শ্রেণীর শিক্ষার্থীদের কে তিন ভাগে ভাগ করা হবে এবং প্রত্যেকের মাক্স বাধ্যতামূলক থাকবে।

আরও পড়ুনঃ যে ১০টি অভ্যাস সকালে করা উচিত

জাতীয় পরামর্শ কমিটি সুপারিশ দিয়েছেন তারা যাতে মাস্ক এর পরিবর্তে ফেইজ সিল্ড  ব্যবহার করে। বিশেষ করে ৫ থেকে ১২ বছর বয়সে শিক্ষার্থীর জন্য।

এছাড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রত্যেক সপ্তাহে দুই দিন যাতে ক্লাস নেয়া হয়। সেইসাথে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।


বিজ্ঞাপনঃ

প্রিয় অভিভাবক, ঢাকায় (বাসায় গিয়ে বা অনলাইনে) বা যেকোনো স্থান থেকে অনলাইনে পড়ার জন্য আপনার পছন্দ মত বাংলা /ইংরেজি ভার্সন /মিডিয়ামের প্লে থেকে এ/ও বা দ্বাদশ শ্রেনীর যেকোনো বিষয়ের গৃহ শিক্ষক/শিক্ষিকার প্রয়োজনে। 

এখনই কল করুন অথবা মেসেজ করুন – ০১৭৪২৭৯৬৯৬৯ (শুধুমাত্র গার্ডিয়ান কল দিবেন)

*আমরা এসাইনমেন্ট ও এক্সামের প্রস্তুতিতেও সাহায্য করে থাকি।


বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রথম শর্ত দেয়া হয়েছে সকলের জাতের টিকা গ্রহণ করে তারপরেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিন ধাপে বিশ্ববিদ্যালয় খুলবে, প্রথম ধাপে মাস্টার্স ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের। এরপরের প্রতি ধাপে তৃতীয় তৃতীয় ও প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্যাম্পাসে আনা হবে।

আরও পড়ুনঃ বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী কমছে

সর্বশেষে ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কে ভর্তি পরীক্ষার মাধ্যমে ক্যাম্পাসে আনার পরিকল্পনা রয়েছে। তবে সে ক্ষেত্রে সরাসরি ক্লাস করার পূর্বশর্ত হবে টিকা গ্রহণ করা।

বিশ্ববিদ্যালয় কোন প্রস্তুতিতে ঘাটতি থাকলে তাও বিশ্ববিদ্যালয় খুলতে পারবে। তবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের পরামর্শ বা সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

প্রতি মূহুর্তের সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক বা টুইটারে ফলো দিয়ে সঙ্গে থাকুন…

 

সর্বশেষ - ইত্রামি