নাফিস কামাল এই শহরে এক শিল্পী ছিল - Daisnews24.com
Daisnews24.com
বৃহস্পতিবার , ২ সেপ্টেম্বর ২০২১ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
  1. ENGLISH
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ইত্রামি
  5. ইসলাম
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. জবস
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. পাঁচমিশালী
  12. প্রবাসে বাংলাদেশ
  13. ফটোগ্রাফি
  14. বিনোদন
  15. মতামত

নাফিস কামাল এই শহরে এক শিল্পী ছিল

প্রতিবেদক
ইয়াসিন হোসেন রাকিব
সেপ্টেম্বর ২, ২০২১ ৮:০৫ অপরাহ্ণ

নাফিস কামাল ইত্যাদিতে গান গাওয়ার পর জনপ্রিয়তা পায়, নব্বই দশকে বাংলাদেশের সোনালী যুগ বলা হয় শিল্প-সাহিত্য-সংস্কৃতির, এসময় বাংলাদেশের বেশ কিছু জনপ্রিয় সঙ্গীত শিল্পীরা এবং সংস্কৃতিকর্মীরা উদ্ভব হয়। তার মধ্যে একজন নাফিস কামাল।

নাফিস কামাল এর ৯০ দশকের গান এই বেশ জনপ্রিয়তা পাওয়ার কারণ হিসেবে দেখা হয় সেসময় মানুষের রুচি এবং সৌন্দর্য্যকে, বর্তমান সময়ে নব্বই দশকের গান যতটা জনপ্রিয় ঠিক তেমনি বর্তমানে কিছু গান জনপ্রিয়তা পাচ্ছে তবে সে তুলনায় অনেক কম।

আরও পড়ুনঃ কিভাবে ফেসবুক গ্রুপ খুলবেন, বিস্তারিত জানুন

এবার আমরা আলোচনা করব সেই নব্বই দশকের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী নাফিস কামাল। ১৯৯৮ সালে বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির পর্দায় প্রথম আবির্ভাব হয় নাফিস কামাল, “এলোমেলো” গান এর মাধ্যমে।

সেই দিনের সেই গানের প্রথম অংশে বলেছিলেন আমরা নাকি জনপ্রিয় মানুষকে ছাড়া নাকি সুযোগ দেই না, তিনি আরো বলেন যে, প্রচার যোগ্য হলে যে কারো ছবি যেকোনো কারো গান আমরা প্রচার করি।

নাফিস কামাল এর ক্ষেত্রে সেটা সম্পূর্ণ সত্য, যেই দরদী গলা নিয়ে সে গানটা গেয়েছিল তা প্রায় সব মানুষের কাছে ব্যাপক হারে জনপ্রিয়তা লাভ করে।

আরও পড়ুনঃ গুগোল একাউন্ট খোলার নিয়ম ও বিস্তারিত

অনেকেই জানার চেষ্টা করে এই জনপ্রিয় অভিনেতা এখন বর্তমানে কি করেন, নাফিস কামাল এখন পুরোদস্তুর একজন জনপ্রিয় ব্যবসায়ী।

নাফিস কামাল এর সাথে কথা বললে তিনি জানান তার প্রারম্ভিক অভিজ্ঞতার কথা। নাফিস কামাল বেড়ে উঠেছেন ঢাকার এইচ নির্মল বাতাসে, ছোটবেলা থেকেই তার জন্য গান-বাজনা বাধ্যতামূলক ছিল।

এ কারণেই হয়তো তার জন্য গান শিখা তার অস্তিত্বের সাথে মিশে গিয়েছিল, নাফিস কামাল গান শেখেন জনপ্রিয় গানের শিক্ষক মোঃ হান্নান এর কাছে, তিনি জানান মোহাম্মদ হান্নান আমার গুরু।

আরও পড়ুনঃ What is Instagram reels? Probs & Cons

নাফিস কামাল সবার কাছে গানের জন্য জনপ্রিয় হয়ে ওঠে স্কুল-কলেজের জীবন থেকে। গান বা আড্ডা যেখানেই হোক না ফেস কামালের গান তো চলবেই। বন্ধুদের মাঝে জনপ্রিয়তা তাকে নিয়ে গেছে আরও দূরে, বন্ধুদের উৎসাহে নাফিস কামাল হয়ে গেছেন আরও উদ্দীপ্ত।

গ্রাজুয়েশন শেষ করে তিনি প্রোফেশনাল গানের দুনিয়ায় হাতেখড়ি হয় তখনকার জনপ্রিয় শিল্পী জীবনের কাছে, শিল্পী জীবন তার হাতে লেখা এলোমেলো গানটি নাফিস কামালকে দেন, এছাড়াও  নাফিস নিজের হাতের লেখা কিছু গান ও নির্মলেন্দু গান সহ আরও কয়েকজনের গান অনুমতি নিয়ে ব্যবহার করেন।

১২ টি গান নিয়ে অ্যালবাম করার উদ্যোগ নেন তিনি এবং সেই সব গানের ছিল লাকী আখন্দ, নকীব খান সহ বেশ কয়েকজন জনপ্রিয় মানুষ।

আরও পড়ুনঃ “ডোন্ট লাভ মি বিচ” কার উদ্দেশ্যে বললেন পরিমনি

এত গুণী মানুষরা এই গানগুলো প্রস্তুত করার পরেও অডিও কোম্পানিগুলো রিস্ক নিতে যাচ্ছিল না।

কিন্তু ১২ টি গান নিয়ে অ্যালবাম করার পর যখন হানিফ সংকেতের কাছে দেয়া হয়, হানিফ সংকেত সবগুলো গানকেই পছন্দ করেন। ১২ টি গান এতই ভালো লাগে যে তিনি সিদ্ধান্ত নিতে পারেনি কোন গানটা রেকর্ড করবেন।

এর আগে তার নানীর উপদেশে তার বিদেশে যাওয়া পন্ড হয়, এমন সময় সুযোগ আসে হানিফ সংকেতের ইত্যাদি ম্যাগাজিনে গান গাওয়ার।

এ সময় ঠিক হলো কাওসার আহমেদ চৌধুরীর লেখা এবং নকিব খানের সুর ও সংগীতে করা এলোমেলো শিরোনামের গানটি রেকর্ড করা হবে, সেই সময় তার সাথে মডেল হিসেবে ছিলেন সেই সময়ের জনপ্রিয় অভিনেত্রী রোমানা, যাকে হানিফ সংকেত মডেল কন্যা হিসেবে পরিচয় করিয়ে দেন, কারণ হলো তিনি অভিনয় করার আগেই মডেলিংয়ে ক্যারিয়ার শুরু করেন ।

আরও পড়ুনঃ বাইডেনকে বাঁচানোর অফগান দেশ ছাড়তে পারেনি


“এই দেশে এক শহর ছিল

শহরে এক রাস্তা ছিল

রাস্তার ধারে এক বাড়ী ছিল

বাড়ীর নাম এলোমেলো”


তার গান নিয়ে যতটা সংশয় ছিল তা কেটে গেছে ইত্যাদিতে গান গাওয়ার পর, এরপর থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

সকল অডিও অ্যালবাম প্রতিষ্ঠানগুলো তাকে কল দেওয়া শুরু করে এবং তার গানগুলো রিলিজ করার চেষ্টা করে।

আরও পড়ুনঃ জম্মু-কাশ্মীরের নেতা আলী গিলানি মারা গেছেন

তার দ্বিতীয় ও শেষ অ্যালবাম হয় “অনুভবে একা”, এই অ্যালবামের পর তিনি গানের দুনিয়া থেকে ডুব দেন। তাকে প্রশ্ন করা হয়েছিল তিনি কেন সেই সময়ে গানের দুনিয়া থেকে সরে দাঁড়িয়েছিলেন। নাফিস কামাল এক কথায় উত্তর দেন “জীবন ও জীবিকার তাগিদে” তখন গান থেকে সরে দাঁড়িয়ে ছিলাম।

সূত্র জনপ্রিয় সংগীতশিল্পী নাফিস কামাল

প্রতি মূহুর্তের সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক বা টুইটারে ফলো দিয়ে সঙ্গে থাকুন…

সর্বশেষ - ইত্রামি