হোম ডেলিভারি তৈরি করেছে এক লক্ষ কর্মসংস্থান | Daisnews24.com    
       
Daisnews24.com
বুধবার , ২১ এপ্রিল ২০২১ | ১২ই শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
       
  1. ENGLISH
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ইত্রামি
  5. ইসলাম
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. জবস
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. পাঁচমিশালী
  12. প্রবাসে বাংলাদেশ
  13. ফটোগ্রাফি
  14. বিনোদন
  15. মতামত
     
               

হোম ডেলিভারি তৈরি করেছে এক লক্ষ কর্মসংস্থান

 
প্রতিবেদক
  নিউজ ডেস্ক
এপ্রিল ২১, ২০২১ ৭:১৯ পূর্বাহ্ণ
                       
                       

দ্রুত ক্রমবর্ধমান অনলাইন শপিং, মুদি এবং খাদ্য আদেশগুলি মহামারীটির সময় অনেকের জন্য ত্রাণকর্তারূপে আবির্ভূত হয়েছিল কারণ গত বছরে প্রায় এক লক্ষ মানুষ হোম ডেলিভারি জাগরণটি মেটাতে চাকরি পেয়েছিল।

হোম ডেলিভারি খাদ্য সরবরাহ এবং ই-কমার্স প্ল্যাটফর্ম এবং তাদের অংশীদার লজিস্টিক এগ্রিগেটররা হাজার হাজার কর্মী নিয়োগ করেছিলেন সংকটটি টার্বোচার্জড অনলাইন আদেশের কারণে।


আরও পড়ুনঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চা-শ্রমিকের মৃত্যু


উচ্চ সংক্রামক ভাইরাসের সংস্পর্শে না এসেও তারা লক্ষ লক্ষ লোককে বাড়ি থেকে পণ্য ও পরিষেবাদি কিনতে প্রয়োজনীয় বিকল্পগুলি দিয়েছে।

ডিজিটাল বাজারে যুবকদের চাকরির সুযোগটি প্রসারিত হচ্ছে যখন প্রতি ১০ যুবকের মধ্যে একজন বেকার থাকে। ১৫ থেকে ২৯ বছর বয়সী ২ কোটিরও বেশি যুবক শ্রমের বাজারে রয়েছেন। তাদের মধ্যে ২১ লাখ বেকার, লেবার ফোর্স জরিপ ২০১৬-১৭ অনুসারে।


আরও পড়ুনঃরংপুর জনসচেতনতা সৃষ্টি ও মাস্ক বিতরনে যুব সংগঠন।


ডিজিটাল শপ অপারেটররা বলছেন যে মহামারী থেকে হোম ডেলিভারি বেড়েছে, ই-কমার্স সংস্থাগুলি তাদের পায়ের ছাপ প্রসারিত করার সবচেয়ে বড় সম্ভাবনা সরবরাহ করে।

অনেক বেকার, বিশেষত শিক্ষার্থীরা কোচিং সেন্টারে শিক্ষকতা এবং মহামারীর আগে একটি প্রাইভেট টিউটর হিসাবে কাজ করে জীবিকা নির্বাহ করত।

তারা আয়-সুযোগের সুযোগ হারিয়েছে। এই বিভাগটি বজায় রাখতে সরবরাহ শিল্পে প্রবেশ করেছে।


আরও পড়ুনঃ মৌলভীবাজার এর তরমুজের দাম বেড়েছে দ্বিগুণ


“মহামারী শুরুর পর থেকে ই-বাণিজ্য খাত এক লক্ষেরও বেশি লোককে নিযুক্ত করেছে,” আইসিটির প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন।

“মহামারী চলাকালীন হাজার হাজার অর্ডার দেওয়ার জন্য আমাদের আমাদের কর্মশক্তি বাড়াতে হয়েছিল,” এভালির প্রধান বিপণন কর্মকর্তা আরিফ আর হোসেন বলেছেন।


প্রতি মূহুর্তের সেরা সংবাদ জানতে ভিজিট করুন।
www.facebook.com/daisnews24
www.twitter.com/DaisNews24
https://web.facebook.com/groups/daisnews24
#DaisNews24


“করোনাভাইরাসের কারণে অনলাইন ব্যবসায়ের দ্রুত সম্প্রসারণ ঘটছে,  ফলস্বরূপ, প্রচুর নতুন কর্মসংস্থান তৈরি হচ্ছে ভবিষ্যতে এই সম্প্রসারণ অব্যাহত থাকবে।

লোকেরা অনলাইনে কেনা চালিয়ে যাওয়ার কারণে আরও কাজ তৈরি হবে মহামারী পরবর্তী সময়ে, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সায়মা হক বিদিশা বলেছিলেন।

তিনি বলেন, বাংলাদেশে যুবসমাজের কর্মসংস্থান ১০ শতাংশেরও বেশি এবং মহামারীর করোনভাইরাস এটি আরও বাড়িয়ে তুলেছে, তিনি বলেছিলেন।

“অনলাইন ব্যবসায়ের সাথে জড়িত নতুন চাকরির সৃজন অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সরকারের উচিত আরও বেশি কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করার জন্য এই খাতকে উত্সাহ দেওয়া উচিত।”

তিনি এই খাতে ন্যূনতম নিয়ন্ত্রণের আওতায় আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানান যাতে গিগ অর্থনীতিতে কর্মীরা কিছুটা সুরক্ষা এবং সুবিধা পেতে পারে।

সর্বশেষ - ক্যাম্পাস

%d bloggers like this: